আমার মর্যাদা

সালমান ইউসুফ ।

এই সৃষ্টির মাঝে আমি কত সামান্য । এই সৃষ্টির কত কোটি কোটি বছরের ব্যাপ্তি । জানি না কবে শুরু হয়েছে , কবে শেষ হবে ।শুধু বুঝতে পারি , আমি কত তুচ্ছ । কত সামান্য , কত মূল্যহীন । কিন্তু যখন চিন্তার গভীরে চলে যাই , তখন যেন একটা আলোর রেখা আমায় বেষ্টন করে রাখে । তখনই আমার মনে, হয় আমি তুচ্ছ নই , আমি সামান্য নই । আমি মূল্যহীন নই । একটা কথা সত্য যে , আমার জীবন খুব সংক্ষিপ্ত । কিন্তু এটাই হতে পারে অনন্ত জীবনের সোপান , যদি আমি চলতে পারি আমার সৃষ্টির উদ্দেশ্যের পথে । যখন আমি বুঝতে পারি গাছে গাছে ফুল ও ফল সাজানো হয়েছে আমারই জন্য , জলে স্থলে যা কিছু দান করা হয়েছে তা আমারই জন্য , সাগরের তলদেশে পাথরের চুড়ায় যা কিছু সঞ্চিত তা আমারই জন্য তখনই নিজেকে আর তুচ্ছ মনে করতে পারি না , তখন নিজেকে আর হীন মনে করতে পারি না । তখনই মনে হয় আমি আমার স্রষ্টার কাছে খুবই প্রিয় ।যদি তার ইচ্ছাকে আমি দিতে পারি কিছু মূল্য । যখন বুঝতে পারি , আকাশের চাঁদ সূর্য সব আমার সেবায় নিয়োজিত , দেখা না দেখা সব আমার স্রষ্টার ইবাদতে নিযুক্ত । তখন মনে হয় , আমি তুচ্ছ নই , তখন মনে হয় আমি হীন নই । যখন শুনতে পাই ”বান্দা আমার দিকে হেটে আসো , আমি তোমার দিকে দৌড়ে যাবো “হৃদয়টা তখন গর্বে ভরে উঠে । তখন আর মনে হয় না , আমি তুচ্ছ , আমি হীন । তখন মনে হয় , আমি সৃষ্টিজগতের সবচেয়ে মর্যাদাবান । যদি একটু হেঁটে যেতে পারি তার দিকে হোক না তা খুঁড়িয়ে খুঁড়িয়ে তখন তো তিনি আমার দিকে দৌড়ে আসবেন , উর্ধ্বজগতে তখন আমার মর্যাদা কোথায় হতে পারে ।


ওয়েবসাইট আপলোড , আব্দুর রহমান আল হাসান

পাওয়ার ডোনেট , www.abdurrahmanalhasan.xyz

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Close Menu